মঙ্গলবার , ৬ ডিসেম্বর ২০২২ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. আরো
  3. ইসলামিক
  4. কবিতা
  5. কৃষি সংবাদ
  6. ক্যারিয়ার
  7. খাদ্য ও পুষ্টি
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বাংলাদেশের কাছে ৭-০ গোলে হেরেছিল ব্রাজিল!!

প্রতিবেদক
দ্যা বিডি ট্রিবিউন
ডিসেম্বর ৬, ২০২২ ৬:১৫ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক: বাংলাদেশ একবার ব্রাজিলকে ৭-০ গোলে হারিয়েছিল! এই কথাটিকে দলমত নির্বিশেষে সকলের কাছেই মনে হবে অসত্য, ভিত্তিহীন ও অবিশ্বাস্য, মনে না হওয়ার কোনো কারণই হয়তো নেই। হ্যাঁ এই ঘটনাটি ঘটেছিল ১৯৯০ সালে ।

১৯৯০ সালের এই ঘটনা সম্পর্কে ইইউ’র গণমাধ্যম উপদেষ্টা তৌহিদ ফিরোজ বলেন, বাংলাদেশ থেকে বাংলা একাদশ নামের একটি দল যায় ডানা কাপ এবং গথিয়া কাপ খেলতে। ডানা কাপ এখনও হয়। সেটি হয় ডেনমার্কে। আর গথিয়া কাপ সুইডেনে। এই দুইটি টুর্নামেন্টকে যুবা ফুটবলারদের মিলনমেলা হিসেবে ধরা হয়। সেখানে ফাইনালে গিয়েছিল বাংলা একাদশ এবং ব্রাজিল। সেলেসাওদের বিখ্যাত হলুদ জার্সিতেই মাঠে নেমেছিল ব্রাজিলের অনূর্ধ্ব-১৪ দলের ফুটবলাররা।
সে সময়ে এই অবিস্মরণীয় জয় নিয়ে বাংলাদেশের সংবাদমাধ্যমে হওয়া তোলপাড় নিয়েও বলেন ইইউ’র গণমাধ্যম উপদেষ্টা তৌহিদ ফিরোজ। তিনি বলেন, স্পষ্ট মনে আছে, এ নিয়ে সে সময় এদেশে তোলপাড় হয়ে গিয়েছিল যে, বাংলাদেশ ৭-০ গোলে ব্রাজিলকে হারিয়েছে। এবং, ফাইনালে যাওয়ার পথে বিশ্বের অন্যান্য পরাশক্তিগুলোকেও ৫-৬টা করে গোল দিয়েছে। পরে আমরা যেটা জানতে পারলাম, টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল অনূর্ধ্ব ১৪ বা ১৫। তবে বাংলাদেশের খেলোয়াড়দের বয়স ছিল তার চেয়ে কিছুটা বেশি। তবে তারা খেলতে পেরেছিল। কারণ, তাদের অফিশিয়াল বয়স ছিল ১৫’র কম। সেই হিসেবে, তাদের বয়স একটু বেশি হলেও খেলতে কোনো বাধা ছিল না।

তিনি আরও বলেন, ৭-০ গোলের জয়ের পর যখন তারা চ্যাম্পিয়ন হলো, সে সময় বাংলাদেশে খুব আলোচনা হলো যে, হয়তো আর কয়েক বছরের মধ্যেই বিশ্বকাপে খেলতে পারবে বাংলাদেশ।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত