শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:

চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধার সন্তানদের বয়স মানছে না কর্তৃপক্ষ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৯ আগস্ট, ২০২২

চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধার সন্তানদের বয়স মানছে না কর্তৃপক্ষ, যদি আবেদন করে মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুসরণ করার বিষয়টি অবগত না করা হতো, তাহলে নিয়োগ বিজ্ঞপ্তি যেভাবে হয়েছিল সেভাবেই নিয়োগ হয়ে যেত। তাই বারবার মুক্তিযোদ্ধার সন্তানদের বয়সসীমা ভুল হওয়া মানে কোথাও চক্রান্ত হচ্ছে বলে মনে করছি।” -অহিদুল ইসলাম তুষার- সভাপতি, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল।

২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে ৯ম গ্রেড (১ম শ্রেণি) ১০ত-১৩তম গ্রেড (পুর্বতন ২য় শ্রেণি)’তে বিদ্যমান মুক্তিযোদ্ধা কোটাসহ অন্যান্য কোটা বাতিল করে পরিপত্র জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলসহ বিভিন্ন সংগঠন সকল শ্রেণিতে ৩০% মুক্তিযোদ্ধা কোটা ফিরিয়ে আনতে বিক্ষোভ সমাবেশসহ নানা উদ্যোগ নিলেও তা আলোর মুখ দেখেনি। কিন্তু কোটা বাতিলের পর সম্প্রতি সরকারি বেশ কিছু চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধার সন্তানদের চাকুরীতে প্রবেশের বয়সসীমার (সর্বোচ্চ ৩২) বিষয়টি মানা হচ্ছে না। শুধু চলতি মাসে ২ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত এই ১৫ দিনে তিনটি বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধার সন্তানদের বয়সসীমা উল্লেখ করা হয়নি। তবে আবেদনের পরিপ্রেক্ষিতে পরে আবার সংশোধন করে দিতে দেখা গেছে।
জানা যায়, গত ১১ আগস্ট বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশ সুপ্রিমকোর্ট, আপীল বিভাগের জনসংযোগ কর্মকর্তা, প্রটোকল অফিসার এবং প্রধান বিচারপতির সহকারী একান্ত সচিব নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়। সেখানে সাধারণ প্রার্থীদের আবেদনের বয়সসীমা ১৮-৩০ বছর পর্যন্ত উল্লেখ থাকলেও মুক্তিযোদ্ধা/ শহীদ মুৃক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের সময়সীমা ১৮-৩২ বছর পর্যন্ত তা উল্লেখ করা হয়নি। বিজ্ঞপ্তির প্রকাশের পর বিষয়টি নিয়ে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মদের মাঝে ব্যাপক আলোচনা হতে থাকে। তখন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষার উক্ত নিয়োগ কমিটির সদস্য সচিবসহ সংশ্লিষ্টদের মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরিতে প্রবেশের বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর অনুসরণ করতে অবহিত করেন। পরে পুনরায় সংশোধিত নিয়োগ বিজ্ঞপ্তি দেয় কর্তৃপক্ষ। এরপর ১৭ আগস্ট বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রভাষক, সহযোগী অধ্যাপক ও মেডিক্যাল অফিসার পদে নিয়োগের বিজ্ঞপ্তিতে প্রথমে বয়সসীমা মানা না হলেও অহিদুল ইসলাম তুষার অভিযোগ করার পর বিজ্ঞপ্তি সংশোধন করে কর্তৃপক্ষ। এর আগে ২ আগস্ট বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তিতে বয়সসীমা ভুল করা হয়। পরে আবার আবেদনের পরিপ্রেক্ষিতে তা সংশোধন করা হয়।

এদিকে সরকারি বিভিন্ন দপ্তরে প্রায় ৫০ টি নিয়োগ বিজ্ঞপ্তিতে মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর উল্লেখ করা হয়নি এমন তথ্য হাতে এসেছে দ্যা বিডি ট্রিবিউন এর কাছে।এ বিষয়টি নিয়ে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা উদ্বেগ প্রকাশ করেছে। একই সঙ্গে বিষয়টি কোনো চক্রান্তের শিকার কিনা তা খতিয়ে দেখতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের দেখার আহবান জানান তারা।
মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম ও কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষার বলেন, যদি আবেদন করে উপর্যুক্ত বিষয়গুলো অবহিত করা না হতো তাহলে বিজ্ঞপ্তি গুলো যেভাবে হয়েছিল সেভাবেই নিয়োগ হয়ে যেত। তাই বারবার মুক্তিযোদ্ধার সন্তানদের বয়সসীমা ভুল হওয়ার বিষয়টি দুঃখজনক। আমার মনে হচ্ছে কোথাও চক্রান্ত হচ্ছে। কোন একটি চক্র চাচ্ছে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে দমিয়ে রাখতে। তাই এখনই সময় এগুলোর বিষয়ে স্বোচ্ছার হওয়ার।

মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুসরণ করার বাধ্যবাদকতা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল -এর সভাপতি অহিদুল ইসলাম তুষার বলেন ২১ সেপ্টেম্বর ১৯৯৮ সালের পরিপত্র যার স্মারক নং- সম/বিধি-১/এস-৯১/৯৫-২০৭(৫০০) এ স্পষ্ট বলা হয় মুক্তিযোদ্ধা /শহিদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের চাকরিতে প্রবেশকালে বয়সের উচ্চসীমা মুক্তিযোদ্ধা প্রার্থীদের ন্যায় ৩২ (বত্রিশ) বৎসর নির্ধারণ করার সিদ্ধান্ত গৃহিত হয়।সরকারের এমন নির্দেশনা থাকার পরও বয়সসীমা অনুসরণ না করা সরকারি আদেশকে অমান্য করা এবং মুক্তিযুদ্ধ বিরোধী কিছু কর্মকর্তা এমন কাজের সাথে জড়িত বলে মনে করি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2018 News Smart
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট MetroNews71