শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৭:৫৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:

বিদ্যুৎ–সংকটে অস্ট্রেলিয়ায় বাসাবাড়িতে দুই ঘণ্টা বাতি বন্ধ রাখার অনুরোধ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ জুলাই, ২০২২

অনলাইন ডেস্ক: 

রাজধানী ক্যানবেরায় টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে ক্রিস বোয়েন বলেন, সম্ভব হলে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে ৮টা পর্যন্ত নিউ সাউথ ওয়েলসের বাসিন্দারা বাসাবাড়িতে বৈদ্যুতিক বাতি বন্ধ রাখবেন। তিনি আত্মবিশ্বাসী যে বিদ্যুৎ–বিচ্ছিন্নতা এড়ানো যাবে।

বিশ্বে কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিতে তালিকার শীর্ষের দিকে রয়েছে অস্ট্রেলিয়া। দেশটির চার ভাগের তিন ভাগ বিদ্যুৎই কয়লা ব্যবহার করে উৎপাদন করা হয়। এর পরও গত মাস থেকে বিদ্যুৎ–সংকটে ভুগছে দেশটি।

বিশ্বে কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিতে তালিকার শীর্ষের দিকে রয়েছে অস্ট্রেলিয়া। দেশটির চার ভাগের তিন ভাগ বিদ্যুৎই কয়লা ব্যবহার করে উৎপাদন করা হয়। এরপরও গত মাস থেকে বিদ্যুৎ–সংকটে ভুগছে দেশটি।

এই সংকটের পেছনে কারণও রয়েছে। চলতি বছরের শুরুর দিকে নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড প্রদেশের কয়েকটি কয়লার খনি পানিতে তলিয়ে যায়। এ ছাড়া প্রযুক্তিগত কারণে দুটি খনি থেকে কয়লা উৎপাদন বন্ধ হয়ে যায়। খনিগুলো থেকে নিউ সাউথ ওয়েলসের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে কয়লা সরবরাহ হয়ে থাকে।

এ মুহূর্তে নানা সমস্যার মুখে অস্ট্রেলিয়ার চার ভাগের এক ভাগ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে। এরই মধ্যে ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বব্যাপী কয়লা ও গ্যাসের দাম বেড়েছে। ফলে অস্ট্রেলিয়ার কয়েকটি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন খরচ বেড়েছে।

এদিকে করোনা মহামারির বিধিনিষেধ শিথিল হওয়ার পর সচল হতে শুরু করেছে অস্ট্রেলিয়ার অর্থনীতি। এ ছাড়া অনেক অঞ্চলে তীব্র ঠান্ডা পড়ছে। এতে করে বেড়েছে বাসাবাড়িতে বিদ্যুতের চাহিদা। চাহিদা ও জোগানের পার্থক্য দেখা দেওয়ায় অস্ট্রেলিয়ান এনার্জি মার্কেট অপারেটরের (এইএমও) নির্ধারিত মূল্যের চেয়ে প্রতি মেগাওয়াট বিদ্যুতের দামও বেড়েছে।

আজ বৃহস্পতিবার থেকে বিভিন্ন প্রদেশের সরকারপ্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। সেখানে বিদ্যুৎ সংকটের বিষয়টি তোলা হবে বলে জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2018 News Smart
ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট MetroNews71